হোম সাহিত্য অতিপ্রাকৃত অথবা কাকতালীয় মোড়ক উন্মোচন করলেন জাফর ইকবাল

অতিপ্রাকৃত অথবা কাকতালীয় মোড়ক উন্মোচন করলেন জাফর ইকবাল

প্রতিবেদক Juboraj Faisal
0 মন্তব্য

অমর একুশে বইমেলায় সাংবাদিক মুস্তফা মনওয়ার সুজনের লেখা প্রথম উপন্যাস ‘অতিপ্রাকৃত অথবা কাকতালীয়’ এর মোড়ক উন্মোচন করেছেন জনপ্রিয় কথা সাহিত্যিক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

বাংলা একাডেমির তেঁতুলতলায় সাস্ট ক্লাবের ৬৫০ নম্বর স্টলে ১৯ ফেব্রুয়ারি বিকেল সাড়ে ৩টায় বিজ্ঞানভিত্তিক উপন্যাসটির মোড়ক উন্মোচন করেন তিনি।

একই সময় তিনি মেলায় সাস্টিয়ানদের লেখা বইয়ের প্রাপ্তিস্থান সাস্ট ক্লাবের স্টল উদ্বোধন করেন। পরে নন্দিত কলামিস্ট ও সায়েন্স ফিকশন লেখক মুহম্মদ জাফর ইকবাল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (সাস্ট) সাবেক শিক্ষার্থীদের সঙ্গে গল্প করে বেশকিছু সময় কাটান।

সাস্টের সাবেক ছাত্র মুস্তফা মনওয়ার সুজনের লেখা ‘অতিপ্রাকৃত অথবা কাকতালীয়’ সম্পূর্ণ ভিন্ন ধাঁচের একটি বিজ্ঞানভিত্তিক উপন্যাস। এটি জীবনের নিগুঢ় মনোজাগতিক দ্বন্দ্ব-বিরোধ-সংঘাত নিয়ে দাঁড়িয়েছে। এর কেন্দ্রীয় চরিত্র রঞ্জুকে ঘিরে ঘটনার ঘনঘটা জন্ম দিয়েছে প্রশ্নের পর প্রশ্ন। পদার্থবিদ্যা, মনোবিজ্ঞান ও প্রাণবিদ্যার বহুমুখী জিজ্ঞাসা উঠে এসেছে তার রহস্যঘেরা জীবনের ঘটনা পরম্পরায়।

উপন্যাসে লক্ষণীয়, রঞ্জুর বিরক্তির ভয়ঙ্কর পরিণতি। অনেকের অনিবার্য মৃত্যু। যদিও সেসবে তার সংশ্লিষ্টতার প্রমাণ মেলে না। এমন রঞ্জু হয়ে ওঠার নেপথ্যে কার্য-কারণ বিস্তর। মানুষটি হতে পারে প্রকৃতির নিষ্ঠুর সৃষ্টি।

 

সম্পর্কিত আরও খবর

আপনার মতামত দিন