হোম খেলা ব্যালন ডি’অরে: নেই মেসি–নেইমার

ব্যালন ডি’অরে: নেই মেসি–নেইমার

ব্যালন ডি’অরের ৩০ জনের তালিকায় নেই মেসি-নেইমার, আছেন রোনালদো

প্রতিবেদক Juboraj Faisal
0 মন্তব্য

বিশ্ব ফুটবলেন খুদে জাদুক লিওনেল মেসি ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত (৩০ জন) তালিকাতেও নেই। প্রায় ১৬ বছর পর ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় লিওনেল মেসি নেই। এবারের তালিকায় মেসি বন্ধু ও সতীর্থ নেইমার নেই।

প্যারিস সেন্ট জার্মেইন (পিএসজি) হয়ে সব ধরনের প্রতিযোগিতায় তিনি গোলে অবদান রাখতে পেরেছেন মোটে ২৫টি। এছাড়া দলের চ্যাম্পিয়ন্স লিগ ব্যর্থতার দায়ও তার ওপর এসে যায়।

রেকর্ড ৭ বারের ব্যালন ডি’অর জয়ী বিশ্ব ফুটবলেন খুদে জাদুক মেসি এবার নেই এই সংক্ষিপ্ত তালিকায়। সবশেষ ২০০৫ সালে এই তালিকায় নাম ছিল না খুদে জাদুকরের। ব্রাজিলিয়ান তারকা নেইমারের মৌসুমে চোটের কারণে খেলতে পারেননি একটা বড় সময়।

এদিকে, ইংলিশ প্রিমিয়ার লিগের গেল মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে দারুণ পারফর্ম করেছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। তিনি প্রিমিয়ার লিগে হয়েছিলেন দলের সর্বোচ্চ গোলদাতাও। তবে দল ইউনাইটেড তার এমন পারফর্ম্যান্সকে কাজে লাগাতে পারেনি মোটেও, লিগে ষষ্ঠ হয়ে নেমে গেছে ইউরোপা লিগে। ব্যক্তিগত পারফর্ম্যান্সের জোরে রোনালদো টিকে গেছেন এই তালিকায়।

ব্যালন ডি’অরের তালিকা
কিলিয়ান এমবাপে, আর্লিং হালান্ড, কারিম বেনজেমা, মোহামেদ সালাহ, ক্রিশ্চিয়ানো রোনালদো, ভিনিসিয়াস জুনিয়র, বের্নার্দো সিলভা, লুইস দিয়াস, রবার্ট লেভান্ডভস্কি, ফিল ফোডেন, সাদিও মানে, সেবাস্তিয়ান হলার, লুকা মদ্রিচ, থিবো কোর্তোয়া, রাফায়েল লিয়াও, ক্রিস্টোফার এনকুকু, জশুয়া কিমিখ, হ্যারি কেইন, ডারউইন নুনেজ, অ্যান্টোনিও রুডিগার, ট্রেন্ট আলেক্সান্ডার আর্নল্ড, রিয়াদ মাহরেজ, ক্যাসেমিরো, সন হিউং মিন, ফ্যাবিনিয়ো, মাইক মিয়াঁ, কেভিন ডি ব্রুইনা, দুসান ভ্লাহোভিচ, ভার্জিল ফন ডাইক, জোয়াও ক্যান্সেলো। আগামী ১৭ অক্টোবর গেল মৌসুমের সেরা ফুটবলারের হাতে তুলে দেওয়া হবে এই পুরস্কার।

যফ//

সম্পর্কিত আরও খবর

আপনার মতামত দিন