হোম বিজ্ঞানপ্রযুক্তি সব ভিডিও রিলে পরিবর্তনের পরীক্ষা ইন্সটাগ্রামের

সব ভিডিও রিলে পরিবর্তনের পরীক্ষা ইন্সটাগ্রামের

প্রতিবেদক Juboraj Faisal
0 মন্তব্য

বিশ্বজুড়ে সামাজিক যোগাযোগ মাধ্যম আমাদের আধুনিক জীবনে এক নতুন বাস্তবতা। আর তাই এবার রিলের উপরে বিশেষ নজর দিয়েছে মেটা।

সোশ্যাল মিডিয়া কনসালট্যান্ট ম্যাট নাভারানা সম্প্রতি টুইটারে একটি পোস্ট শেয়ার করেন। আর সেখানে দেখা যায়, ইন্সটাগ্রামে একটি পরীক্ষামূলক ফিচার যেখানে সব ভিডিও রিলে রূপান্তরিত হয়ে যাচ্ছে।

ইন্সটাগ্রামে দীর্ঘ ভিডিও চালু হয়েছে ২০১৮ সালের জুন মাসে। প্রায় চার বছর পর টিকটকের স্টাইলে সংক্ষিপ্ত আকারের এই ভিডিও ফরম্যাট চালু হতে যাচ্ছে অ্যাপটিতে।

ব্যবহারকারীর অ্যাকাউন্ট যদি পাবলিক হয় তাহলে যে কেউ তার ভিডিও ডিসকভার করতে পারবে এবং তা রিল হিসেবে শেয়ার করতে পারবে। আর প্রাইভেট অ্যাকাউন্টে শুধু বন্ধুরাই তার ভিডিও দেখতে পারবেন।

 

তবে এখানে অন্যরা ব্যবহারকারীর রিলকে রিমিক্স করতে পারবেন এবং তা ডাউনলোড করতে পারবেন। এক্ষেত্রে ব্যবহারকারীর ব্যক্তিগত ভিডিওকে রক্ষা করতে চাইলে সেটিংস থেকে রিমিক্স অপশনটি বন্ধ করে দিতে হবে অথবা প্রতিটি ভিডিও’র ক্ষেত্রে এটি ডিজেবল করে দিতে হবে বলে জানিয়েছে এনগেজেট।

টেকক্র্যাঞ্চ এ বিষয়ে জানিয়েছে, টিকটকের স্টাইলে এই রিল ভিডিওটি ফেসবুক এবং ইনস্টাগ্রাম উভয় প্লাটফর্মেই বেশ জনপ্রিয় হয়েছে। আর ২০২১ সালের জুকারবার্গের চতুর্থ ত্রৈমাসিক রিপোর্টে দেখা যায়, রিল একটি দ্রুত অগ্রগতিশীল কনটেন্ট। মেটার চিফ প্রোডাক্ট অফিসার ক্রিস কক্স বলেন, মেটার খুব দুঃসময়ে একটি একটি আশার বাণী।

সংক্ষিপ্ত ফর্মের এই ভিডিওগুলোর ভিউ টাইম গত বছরের তুলনায় দ্বিগুণ হয়ে গেছে। ফেসবুক থেকেই এর অগ্রগতি হয়েছে ৮০ শতাংশ। ফলে ফেসবুক এবং ইনস্টাগ্রাম খুব দ্রুত এর হোমপেজে নতুন করে ডিজাইন শুরু করেছে।

ডেস্ক রিপোর্ট: ফাহিম ফয়সাল

সম্পর্কিত আরও খবর

আপনার মতামত দিন