হোম প্রবাস সৌদি আরবের ডেইরি ফার্ম ‘আলমারাই’ ভ্রমণ

সৌদি আরবের ডেইরি ফার্ম ‘আলমারাই’ ভ্রমণ

সৌদি আরবের রিয়াদ থেকে প্রায় ১৫০ কিলোমিটার দূরে আল খারজ এলাকার মরুভূমিতে অবস্থিত ‘আলমারাই’ কোম্পানির ডেইরি ফার্ম। বিশ্বের অন্যতম বৃহৎ দুগ্ধজাত খাদ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান এটি।

প্রতিবেদক সম্পাদকীয়
0 মন্তব্য

সৌদি আরবের বিভিন্ন শহরে এ কোম্পানির আরও কয়েকটি ডেইরি ও পোলট্রি ফার্ম রয়েছে। কোম্পানির আমন্ত্রণে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী ও দূতাবাসের কর্মকর্তাদের নিয়ে ১৮ জুন আমরা রওনা দেই ফার্মটি পরিদর্শনের উদ্দেশ্যে।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে যারা থাকেন তারা প্রায় সবাই এ কোম্পানির পণ্য সম্পর্কে কমবেশি জানেন। কারণ আলমারাই কোম্পানির দুধ, দই, লাবানসহ অন্যান্য দুগ্ধজাত পণ্য সৌদি আরবে অনেক জনপ্রিয়। এছাড়া এ কোম্পানির বিভিন্ন প্রকার জুস বাজারে রয়েছে। প্রতিবছর হজ ও ওমরা পালনের জন্য যে বিপুল সংখ্যক বাংলাদেশি সৌদি আরব আসেন তারাও সবাই কমবেশি আলমারাই কোম্পানির পণ্যের সঙ্গে পরিচিত।

আমরা রিয়াদের ডিপ্লোম্যাটিক কোয়ার্টারে অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে সকাল ৮টার দিকে রওনা দিয়ে প্রায় ১০টার দিকে আলমারাই ফার্মের গেটে এসে পৌঁছলাম। এখানে আসার পর কোম্পানির কর্মকর্তারা আমাদের স্বাগত জানান। কোম্পানির অ্যাসিস্ট্যান্ট ফার্ম ম্যানেজার লি আমাদের স্বাগত জানান। আমাদের গায়ে অ্যাপ্রোন পরিয়ে স্যানিটাইজ করে একটি মিনিবাসে তুলে ফার্মের ভেতরে নিয়ে যাওয়া হয়। প্রায় পঞ্চাশোর্ধ ফিলিপাইনি লিকে দেখলে মনে হয় ত্রিশ বছরের যুবক। অ্যানিমেল সাইন্সে স্নাতক লি সৌদি আরবে কাজ করছেন প্রায় ত্রিশ বছর। তিনি জানান, আলমারাই কোম্পানির বেশ কয়েকটি ডেইরি ফার্ম সৌদি আরবের বিভিন্ন স্থানে রয়েছে, তার মধ্যে আল খারজের এ ফার্মে গরুর সংখ্যা ৩৫ হাজার। যেখান থেকে প্রায় ১৯ হাজার গরু প্রতিদিন গড়ে ৪২ লিটার দুধ দেয়, দিনশেষে প্রায় ৭ লাখ ৮২ হাজার লিটার দুধ সংগ্রহ করা হয় এ ফার্ম থেকে।

সম্পর্কিত আরও খবর

আপনার মতামত দিন