বৃহস্পতিবার, ৭ অক্টোবর ২০২১, ২২ আশ্বি

জীর্ণ ব্যাটিংয়ে বাজে হার বাংলাদেশের

জীর্ণ ব্যাটিংয়ে বাজে হার বাংলাদেশের - ছবি : নতুন সূর্যোদয়

ছিলেন না নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন। চোট কেড়ে নিয়েছিল রস টেইলরকেও। দুই অভিজ্ঞ ক্রিকেটারের অনুপস্থিতি বাংলাদেশ শিবিরে হালকা স্বস্তির সঙ্গে জাগিয়েছিল দারুণ আশাও। না জানি এই ম্যাচেই দেখা মেলে নিউজিল্যান্ডের মাটিতে অধরা জয়ের। কিন্তু না, ওই আশায় গুড়ে বালি। বরং জীর্ণ ব্যাটিংয়ের প্রদর্শনীতে বাজে হারে নিউজিল্যান্ড মিশন শুরু করেছে বাংলাদেশ। শনিবার ডানেডিনে প্রথম ওয়ানডেতে টাইগারদের ৮ উইকেটে হারিয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড।

ডানেডিনের ইউনিভার্সিটি ওভালের মাঠটি ছিল তুলনামুলক ছোটই। এই মাঠে রান উৎসব হয় নিয়মিত। কিন্তু বাংলাদেশ খেই হারিয়ে ফেললো শুরু থেকেই। বাজে শটে থিতু হতে পারল না বলতে গেলে কেউই।
তারপরও দু-একজন মাটি কামড়ে থাকার চেষ্টা করলেন। কিন্তু শেষটা হলো তো বিষাদময়। বাংলাদেশ খেলতে পারলো না ৫০ ওভার। ৪১.৫ ওভারে অল আউট ১৩১ রানে। আগে ব্যাট করে গত তিন বছরে বাংলাদেশের সর্বনিম্ন স্কোর এটি। কিউইদের বিপক্ষে আগে ব্যাট করে ২০০৭ সালের পর সর্বনিম্ন। জবাবে নিউজিল্যান্ড ওই উইকেটেই দাপটের সাথে জয়ের বন্দরে পৌঁছায় ২ উইকেট হারিয়ে, ২১.২ ওভারেই।
যে উইকেটে বাংলাদেশের ব্যাটসম্যানরা হাঁসফাঁস করলো রানের জন্য, সেখানে জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই চার ছক্কার ফুলঝুড়ি সাজালেন কিউই ওপেনার মার্টিন গাপটিল। দ্রুতই ৫০ ছুলো দলটি। দলীয় ৫৪ রানের মাথায় প্রথম উইকেটের পতন। তাসকিনের বলে মুশফিকের হাতে ক্যাচ দেন গাপটিল। কিন্তু যাওয়ার আগে দলের জ্বালানি তিনিই দিয়ে যান। ১৯ বলে করেন ৩৮ রান। তার ইনিংসে ছিল তিনটি চার ও চারটি ছক্কার মার।

এরপর অবশ্য রানের গতি কিছুটা মন্থর হয়। স্পিন ও পেস অ্যাটাকে আটকে রাখার চেষ্টা করা হয় অভিষিক্ত ডেভন কনওয়ে ও নিকোলসকে। তবে সব সামলে দলকে এগিয়ে নিতে থাকেন এই জুটি।
এই জুটি যখন ভাঙে তখন নিউজিল্যান্ড প্রায় জয়ের কাছাকাছি। দলীয় ১১৯ রানের মাথায় বিদায় নেন অভিষেক ম্যাচ খেলতে নামা কনওয়ে। ৫২ বলে দুই চারে ২৭ রান করে তিনি হাসানের বলে ক্যাচ দেন মাহমুদউল্লাহর।

আরো সংবাদ


AD HERE