বৃহস্পতিবার, ৭ অক্টোবর ২০২১, ২২ আশ্বি

সাংয়ের ২৬ ঘণ্টায় এভারেস্ট জয়ের রেকর্ড

সাংয়ের ২৬ ঘণ্টায় এভারেস্ট জয়ের রেকর্ড - ছবি :

হংকংয়ের সাবেক স্কুলশিক্ষক পবর্তারোহী সাং ইন হাং প্রায় ২৬ ঘণ্টার মধ্যে বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করে রেকর্ড গড়েছেন।

কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরা জানিয়েছে, শুক্রবার এই খবর প্রকাশ করেছে। এর আগে সাং ইন হান হংকংয়ের প্রথম নারী হিসেবে ২০১৭ সালে এভারেস্ট জয় করেন। এবার তিনি তৃতীয়বারের মতো এভারেস্টের চূড়ায় উঠেছেন।

সাং ইন হাংয়ের আগে কোনো নারী পর্বতারোহী এত কম সময়ে এভারেস্টের চূড়ায় উঠতে পারেননি। তার বয়স ৪৪ বছর।

মাউন্ট এভারেস্ট বেস ক্যাম্পের লিয়াজোঁ কর্মকর্তা জ্ঞানেন্দ্র শ্রেষ্ঠ এএফপিকে বলেন, হংকংয়ের নারী পর্বতারোহী সাং ইন হাং ২৫ ঘণ্টা ৫০ মিনিটে রোববার ২৯ হাজার ৩১ ফুট উচ্চতার এভারেস্টের চূড়ায় উঠে রেকর্ড গড়েছেন। ‌

তিনি আরও জানান ‘সাং শনিবার বেলা ১টা ২০ মিনিটে বেস ক্যাম্প থেকে রওনা দিয়ে পরের দিন বেলা ৩টা ১০ মিনিটে এভারেস্টের চূড়ায় পৌঁছান’

তবে এই রেকর্ডের স্বীকৃতির জন্য সাং ইনকে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে আবেদন করে তথ্য-প্রমাণ উপস্থাপন করতে হবে। সনদ পাওয়ার পরই তিনি আনুষ্ঠানিকভাবে এ স্বীকৃতি পাবেন বলে তিনি জানান।

আলজাজিরার জানিয়েছে, নেপাল সরকার পর্বতারোহীদের চূড়ায় পৌঁছানোর জন্য সনদ দিলেও রেকর্ডের ক্ষেত্রে আলাদা কোনো সনদপত্র জারি করে না। এজন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে আবেদন করতে হয়।

সবচেয়ে কম সময়ে এভারেস্ট জয়ের রেকর্ড ছিল নেপালের নারী পর্বতারোহী পুঞ্জ ঝাংমু লামার। তিনি পর্বত চূড়ায় পৌঁছাতে সময় নিয়েছিলেন ৩৯ ঘণ্টা ৬ মিনিট।

নতুন সূর্যোদয় ডেস্ক

 

আরো সংবাদ


AD HERE