বৃহস্পতিবার, ৭ অক্টোবর ২০২১, ২২ আশ্বি

‘আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার সেরা সিদ্ধান্ত’

‘আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার সেরা সিদ্ধান্ত’ - ছবি :

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের বিষয়ে তাঁর অবস্থান সঠিক ছিল।

মার্কিন সৈন্য প্রত্যাহারের পর জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে তিনি বলেন, এটি আমেরিকার জন্য সেরা সিদ্ধান্ত। এটি সঠিক ও বুদ্ধিদীপ্ত সিদ্ধান্ত।

প্রেসিডেন্ট বাইডেন আফগান যুদ্ধের আনুষ্ঠানিক সমাপ্তি ঘটেছে বলে তাঁর বক্তৃতায় ঘোষণা দেন। এর মধ্যদিয়ে আমেরিকার ২০ বছরের আফগান যুদ্ধের অবসান ঘটে।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর তালেবান একে বড়ো ধরনের বিজয় হিসেবে বর্ণনা করেছে। যুক্তরাষ্ট্রের শেষ সামরিক বিমানটি কাবুল বিমানবন্দর ছাড়ার পর পরই তালেবান যোদ্ধারা সেখানে প্রবেশ করে। আকাশে ফাঁকা গুলি ছুঁড়ে তারা উল্লাস প্রকাশ করে।

কাবুলে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, মার্কিন সৈন্য প্রত্যাহারের মধ্য দিয়ে আফগানিস্তান পূর্ণ স্বাধীনতা পেয়েছে।

তিনি আরো বলেন, আমেরিকার পরাজয় অন্যান্য হামলাকারী এবং আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য একটি বড় শিক্ষা। এটি বিশ্বের জন্যও একটি শিক্ষা।

সেনা প্রত্যাহার করতে গিয়ে অব্যবস্থাপনার পাশাপাশি যুক্তরাষ্ট্র লজ্জাজনক পরিস্থিতির সম্মুখীন হয়। এমনকি কিছু মার্কিন নাগরিককে আফগানিস্তান থেকে নিরাপদে সরিয়ে আনতে ব্যর্থ হয়েছে বাইডেন প্রশাসন। এ নিয়ে বাইডেনের তীব্র সমালোচনা হচ্ছে।

নতুন সূর্যোদয় ডেস্ক

 

আরো সংবাদ


AD HERE