শুক্রবার, ২৬ নভেম্বর ২০২১, ১১ অগ্রহায়

‘করোনার উৎস ৯০ দিনের মধ্যে বের করার নির্দেশ’

‘করোনার উৎস ৯০ দিনের মধ্যে বের করার নির্দেশ’ - ছবি :

নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) উৎস কোথায়, সেটি তদন্ত করে দেখার জন্য আমেরিকার গোয়েন্দা সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

গোয়েন্দাদের চেষ্টা দ্বিগুণ করার এবং বিষয়টি নিয়ে তার কাছে ৯০ দিনের মধ্যে রিপোর্ট জমা দিতে বলেছেন বাইডেন।

বুধবার তিনি গোয়েন্দাদের বলেছেন, চিনের গবেষণাগার না পশুবাজার থেকে করোনার উৎস- এ বিষয়ে তদন্ত শেষ করে ৩ মাসের মধ্যে রিপোর্ট দিতে হবে।

এক বিবৃতিতে জো বাইডেন বলেছেন, দায়িত্ব গ্রহণের পর করোনাভাইরাসের উৎস সম্পর্কে একটি রিপোর্ট দিতে বলেছেন তিনি। কোন প্রাণীর কাছ থেকে এই ভাইরাস মানবদেহে এসেছে নাকি গবেষণাগারে দুর্ঘটনা থেকে এর উৎপত্তি হয়েছে, সেটি জানতে চান তিনি।

সে রিপোর্ট পাওয়ার পর প্রেসিডেন্ট বাইডেন আরও বিস্তারিত রিপোর্ট চেয়েছেন।

তিনি বিবৃতিতে বলেছেন, ‘এখনো পর্যন্ত মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো দুটো সম্ভাব্য উৎসের কথা বলেছে। কিন্তু এ বিষয়ে কোন চূড়ান্ত সিদ্ধান্তে উপনীত হওয়া যায়নি।’

তিনি আরও বলেন, এ বিষয়ে একটি পূর্ণাঙ্গ, স্বচ্ছ এবং প্রমাণ-ভিত্তিক আন্তর্জাতিক তদন্ত করার জন্য চীন যাতে তাদের সব ধরণের ডেটা এবং তথ্য দিয়ে সহায়তা করে সেজন্য যুক্তরাষ্ট্র তাদের সমমনা দেশগুলোর সাথে একত্রিত হয়ে চীনের উপর চাপ প্রয়োগ করবে।

২০১৯ সালের শেষের দিকে চীনের শহর উহানে কোভিড-১৯ প্রথম শনাক্ত হয়েছিল। করোনাভাইরাসের উৎপত্তির জন্য চীনের একটি বাজারের কথা বলা হয়েছিল।

নতুন সূর্যোদয় ডেস্ক

আরো সংবাদ


AD HERE