হোম নাগরিক স্বপ্নদর্শী লেখক . উদ্ভাবনী ব্লগার, এবং তরুণ গবেষক- মুহাম্মদ মিরাজ মিয়া

স্বপ্নদর্শী লেখক . উদ্ভাবনী ব্লগার, এবং তরুণ গবেষক- মুহাম্মদ মিরাজ মিয়া

প্রতিবেদক Fahim Faysal
0 মন্তব্য

মোহাম্মাদ মিরাজ মিয়া একজন স্বপ্নদর্শী লেখক . উদ্ভাবনী ব্লগার, এবং  তরুণ গবেষক। তিনি বৈশ্বিক রাজনীতি এবং এর তুলনামূলক অধ্যয়নে গভীর আগ্রহী। তিনি অত্যন্ত সহজ ভাষায় বিশ্ব রাজনীতির জটিল বিষয়গুলো বিশ্লেষণ করে থাকেন।

মোহাম্মাদ মিরাজ মিয়া

মোহাম্মাদ মিরাজ মিয়া

এই মেধাবী তরুণ মোহাম্মদ মিরাজ মিয়ার জন্ম ১৯৯৮ সালের ৩ মার্চ চাঁদপুর জেলার মতলব দক্ষিণ উপজেলার নন্দীখোলা গ্রামে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্র বিজ্ঞান থেকে স্নাতক পাশ করেন। বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার পাশাপাশি বিতর্ক করতে ভালোবাসেন। তুলনামূলক রাজনীতি, রাজনৈতিক অর্থনীতি, রাজনৈতিক দর্শন, আমেরিকান পলিটিক্স ও আন্তর্জাতিক সম্পর্ক নিয়ে গবেষণা করা তার আগ্রহের বিষয়। লেখক বিশ্ব রাজনীতির সমসাময়িক বিভিন্ন ইস্যু নিয়ে সোশ্যাল মিডিয়া ও নিজস্ব ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করেন।

 

দি এ্যানাটমি অব ওয়ার্ল্ড পলিটিক্স

দি এ্যানাটমি অব ওয়ার্ল্ড পলিটিক্স

সম্প্রতি তার বিশ্ব রাজনীতির ওপর “দি এ্যানাটমি অব ওয়াল্ড পলিটিক্স” নামে একটি বই ও সাপ্লিমেন্ট প্রকাশিত হয়েছে। বইটিতে একুশ শতকের বিশ্ব রাজনীতি নিয়ে আলোচনা করা হয়েছে। মোট ত্রিশটি অধ্যায় সম্বলিত এই বইতে বর্তমান বিশ্ব রাজনীতির বিভিন্ন প্রেক্ষাপট, ঘটনাক্রম, কূটনীতি, ভূরাজনীতি, দ্বন্দ্ব, সংকট ও ভবিষ্যত নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। একুশ শতকের বিশ্ব রাজনীতির গতিপ্রকৃতিকে বিদ্যায়তনিক বা একাডেমিক বিভিন্ন বয়ান, তত্ত্ব ও পরিভাষার মাধ্যমে ব্যাখ্যা বিশ্লেষণ করা হয়েছে। এই বইটির সবচেয়ে উল্লেখযোগ্য বৈশিষ্ট্য সহজবোধ্যতা। জটিল ভূরাজনৈতিক সমীকরণগুলো এই বইতে সহজবোধ্যভাবে উপস্থাপন করা হয়েছে। বইটির বিষয়বস্তুগুলো ধারাবাহিক এবং সুসংবদ্ধ।

এছাড়াও  ”Youth for Democratic Resilience: Prospects beyond the Degeneration of Youth Politics in Bangladesh” শিরোনামে তাঁর একটি গবেষণাপত্রও প্রকাশ হয়েছে Sholars Journal of Research in Social Scirence Journal এ ।

 

সম্পর্কিত আরও খবর

আপনার মতামত দিন