হোম আন্তর্জাতিক শ্রীলঙ্কায় নতুন প্রেসিডেন্ট নির্বাচন আজ

শ্রীলঙ্কায় নতুন প্রেসিডেন্ট নির্বাচন আজ

প্রতিবেদক Fahim Faysal
0 মন্তব্য

রাজনৈতিক অস্থিতিশীলতা ও অর্থনৈতিক সংকটে টালমাটাল শ্রীলঙ্কায় নতুন প্রেসিডেন্ট নির্বাচন আজ। প্রেসিডেন্ট নির্বাচন ঘিরে দক্ষিণ এশিয়ার এই দেশটিতে ফের জরুরি অবস্থা জারি করা হয়।

বুধবার শ্রীলঙ্কার পার্লামেন্টের সদস্যরা ভোট দিয়ে দেশের নতুন নেতা নির্বাচিত করবেন জানিয়েছে, ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, গণআন্দোলনের মধ্যে পদে থাকা অবস্থায়ই সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার একসপ্তাহ পর নতুন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ভোট দিতে প্রস্তুত শ্রীলঙ্কার পার্লামেন্টের সদস্যরা।

শ্রীলঙ্কান প্রধানমন্ত্রী ও বর্তমানে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহেকে দেশটির ক্ষমতাসীন দল মনোনীত করেছে এবং ভোটাভুটির লড়াইয়ে তিনিই সামনের সারিতে রয়েছেন বলে মনে করা হচ্ছে।

কিন্তু রাজাপাকসে পরিবারের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত রনিল বিক্রমাসিংহে শ্রীলঙ্কায় গভীরভাবে অজনপ্রিয়। এছাড়া গত সপ্তাহে বিক্ষোভকারীরা তার ব্যক্তিগত বাসভবনে আগুন দেওয়ার পর তিনি পদত্যাগ করবেন বলে ইঙ্গিত দিয়েছিলেন। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে পদত্যাগ করার পর বিক্রমাসিংহের পদত্যাগও দাবি করে আসছেন বিক্ষোভকারীরা।

প্রেসিডেন্ট পদের লড়াইয়ে প্রধানমন্ত্রী বিক্রমাসিংহে গুরুতর চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারেন শাসক দলের এক এমপির কাছ থেকে। ক্ষমতাসীন দলের ভিন্নমতাবলম্বী ওই আইনপ্রণেতার নাম দুল্লাস আলাহাপেরুমা। বিক্রমাসিংহের বিরুদ্ধে লড়াইয়ে তাকে সমর্থন দিয়েছে শ্রীলঙ্কার প্রধান বিরোধী দল।

আলাহাপেরুমা শ্রীলঙ্কার শাসক দল পোডুজানা পেরামুনা (এসএলপিপি)-এর একজন সিনিয়র সংসদ সদস্য। রাজাপাকসের অধীনে তিনি মন্ত্রী ছিলেন। তবে গত এপ্রিলে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হলে তিনি পদত্যাগ করেন।

বিবিসি জানিয়েছে, বুধবারের এই নির্বাচনে যিনিই জয়ী হবেন, তিনি কার্যত সদ্য বিদায়ী প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের মেয়াদের বাকি সময় দায়িত্বপালন করবেন। মূলত ২০২৪ সালের নভেম্বর পর্যন্ত দায়িত্বপালন করবেন নতুন প্রেসিডেন্ট।

ফাহিম ফয়সাল

সম্পর্কিত আরও খবর

আপনার মতামত দিন